স্বামীর সম্পদ থেকে স্ত্রীর খরচ করার বিধান

ফাতেমাতুজ্জুহরা

তারাকান্দা, ময়মনসিংহ

প্রশ্ন : স্বামীর অনুমতি ছাড়া তার টাকা খরচ করা কি জায়েজ?

উত্তর : আয়েশা (রা.) থেকে বর্ণিত হাদিসে রাসূল (সা.) বলেন, ‘যদি কোনো স্ত্রী ক্ষতি না করে বাড়ির খাবার থেকে দান করে, তাহলে সে তার দানের সওয়াব পাবে এবং তার স্বামী এ খাবার উপাজর্নের কারণে সওয়াব পাবে। আর সঞ্চয়কারীও সওয়াব পাবে। এদের কেউ অন্যের সওয়াবে কমতি করবে না।’ (মুসলিম, হাদিস নং : ১৭০৬)।

অন্য হাদিসে এসেছে, রাসূল (সা.) বলেন, ‘মহিলা তার স্বামীর বাড়ির কোনো অর্থ-সম্পদ তার অনুমতি ছাড়া খরচ করবে না। জিজ্ঞেস করা হলো, খাদ্যদ্রব্যও নয়? তিনি বলেন, এটি তো আমাদের সবচেয়ে উত্তম সম্পদ।’ (আবু দাউদ, হাদিস নং : ৩৬৬৫)।

আলোচ্য হাদিসসহ আরও বহু হাদিসের আলোকে ওলামায়ে কেরাম লিখেন, অনুমতি ছাড়া স্বামীর টাকা খরচ করা স্ত্রীর জন্য জায়েজ নেই। তবে স্ত্রী যদি জানেন, নিজের মা-বাবা অথবা ভাইয়ের জন্য অল্প-স্বল্প খরচ করলে কিংবা মাঝে মধ্যে তাদের হাদিয়া দিলে স্বামী মন খারাপ করবেন না; তাহলে এমন কিছু ক্ষেত্রে স্বামীর স্পষ্ট অনুমতি ছাড়া স্ত্রী খরচ করতে পারবেন। যেহেতু স্বামী এতে সায় দেবেন এবং আপত্তি করবেন না বলে স্ত্রীর প্রবল ধারণা রয়েছে। আর এতে তারা দুজনই সওয়াব পাবেন।

আবু হানিফ দোহার, ঢাকা

প্রশ্ন : ইসলামি শরিয়তে ছেলেমেয়ে বালেগ হয় কত বছর বয়সে?

উত্তর : ইসলামি শরিয়ত ছেলে ও মেয়ে বালেগ (প্রাপ্তবয়স্ক) হওয়ার বয়সসীমা ও চিহ্ন নির্ধারিত করে দিয়েছে। কোনো ছেলে বা মেয়ের মধ্যে বালেগ হওয়ার নির্দিষ্ট আলামত পাওয়া গেলে বা নির্দিষ্ট বয়সসীমায় পৌঁছলেই তাকে বালেগ গণ্য করা হবে। এবং তখন থেকে ইসলামি শরিয়তের বিধিবিধান পালন করা তার জন্য আবশ্যক হবে। ছেলেদের বালেগ হওয়ার আলামত হলো-(ক) স্বপ্নদোষ হওয়া, (খ) বীর্যপাত হওয়া, (গ) দাড়ি বা গোঁফ ওঠা। আর মেয়েদের বালেগ হওয়ার আলামত হলো-(ক) স্বপ্নদোষ হওয়া, (খ) হায়েজ (ঋতুস্রাব) আসা, (গ) গর্ভধারণ করা, (ঘ) স্তন বড় হওয়া ইত্যাদি।

বালেগ হওয়ার উপরোক্ত নির্দিষ্ট আলামত যদি কোনো ছেলে বা মেয়ের মধ্যে পাওয়া না যায়, সেক্ষেত্রে উভয়ের বয়স যখন ১৫ বছর পূর্ণ হবে, তখন প্রত্যেককে বালেগ গণ্য করা হবে। ১৫ বছর পূর্ণ হওয়ার পর কোনো আলামত পাওয়া না গেলেও সে বালেগ বলেই বিবেচিত হবে।

(আল ইনায়া শারহুল হেদায়া ৮/২০১; আদ্দুররুল মুখতার ৬/১৫৩; তাফসিরে কুরতুবি ১২/১৫১।

 

এই ক্যাটাগরীর আরো খবর