,



শিশুদের জন্য ৩৮টি কাজ ঝুঁকিপূর্ণ: শ্রম প্রতিমন্ত্রী

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক এমপি বলেছেন, সরকার শিশুদের জন্য ৩৮টি কাজ ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে। শুধু আইন প্রণয়ন বা শাস্তির বিধান করলেই শিশুশ্রম নিরসন করা সম্ভব নয়, শিশুশ্রম নিরসনে প্রয়োজন পরিবারিক সচেতনতা।

রাজধানীর ব্রাক সেন্টার মিলনায়তনে এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

ঝুঁকিপূর্ণ শিশুশ্রম নিরসন : এসডিজি ও আমাদের করণীয়` শীর্ষক এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন বাংলাদেশ শিশু অধিকার ফোরাম (বিএসএএফ) চেয়ারপারসন মো. এনামুল হক চৌধুরী। বক্তব্য রাখেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ এবং মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক ড. তোফায়েল আহমেদ, নেদারল্যান্ড ভিত্তিক সংস্থা টেরিডেস হোমসের কান্ট্রি ডিরেক্টর মাহমুদুল কবির এবং বিএসএএফ-এর পরিচালক আব্দুস শহিদ মাহমুদ প্রমুখ।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. মো. নাজমুজ্জামান ভূইয়া।

মুজিবুল হক বলেন, ঝুঁকিপূর্ণ কাজ থেকে শিশুদের সরিয়ে আনার লক্ষ্যে সরকার ২০১০ সালে জাতীয় শিশুশ্রম নিরসন নীতিমালা প্রণয়ন করেছে, আইএলও কনভেনশন-১৮২ সমর্থন করেছে ।

তিনি বলেন, শুধু আইন বা শাস্তির ভয় দেখিয়ে শিশুশ্রম সম্পূর্নরূপে বন্ধ করা সম্ভব নয়। শিশুশ্রম নিরসনে পরিবারিক সচেতনতা এবং সরকারী-বেসরকারী পর্যায়ে সমন্বয় বৃদ্ধি প্রয়োজন।সরকারী-বেসরকারী পর্যায়ে সমন্বয় করে পরিকল্পনা মাফিক কাজ করলে এ খাত থেকে সতের লাখ শিশু শ্রমিকের মধ্যে বিশেষ করে যারা ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত তাদের সরিয়ে আনা সম্ভব।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর