মার্কিন হুমকি উপেক্ষা করে আইসিসিতে ফিলিস্তিনিদের নতুন অভিযোগ

বাঙালী কণ্ঠ নিউজঃ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের হুমকি উপেক্ষা করে আন্তর্জাতিক অপরাধ আদালাতে (আইসিসি) নতুন করে ইসরাইলের বিরুদ্ধে অভিযোগ দিয়েছেন ফিলিস্তিনিরা। সম্প্রতি ফিলিস্তিনি বেদুইনদের একটি গ্রাম ধ্বংস করে দেওয়ার যে নির্দেশ ইসরাইলি আদালত দিয়েছে তা তদন্তের আহ্বান জানানো হয়েছে নতুন ওই অভিযোগে।

তুর্কি গণমাধ্যম ডেইলি সাবাহ এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে। এর আগে ২০১৪ সালে গাজায় যে অসম যুদ্ধ চালায় ইসরাইল তা তদন্তের আহ্বান জানানোর পর ২০১৫ সালে প্রাথমিক তদন্ত শুরু করেছে আইসিসি। বেদুইন ইস্যুতে নতুন করে অভিযোগ দেওয়ার আগেই ক্ষেপে গেছে ইসরাইলের রক্ষক যুক্তরাষ্ট্র।

সোমবার ট্রাম্পের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বল্টন এক ভাষণে বলেছেন, আইসিসি যদি যুক্তরাষ্ট্র ও তার কোনো মিত্রের বিরুদ্ধে তদন্ত করে তাহলে সংস্থাটিকে দেওয়া ফান্ড বন্ধের পাশাপাশি প্রসিকিউটরদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে। সেইসঙ্গে ফিলিস্তিন যদি ইসরাইলের সঙ্গে আলোচনায় না বসে তাহলে ওয়াশিংটনে থাকা দেশটির কূটনৈতিক অফিস বন্ধ করে দেওয়া হবে।

প্রসঙ্গত, গত বছরের ডিসেম্বর মাসে ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার পর মার্কিন মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে যেকোনো আলোচনা বর্জন করে ফিলিস্তিনিরা।

প্যালেস্টাইন লিবারেশন অর্গানাইজেশনের (পিএলও) মহাসচিব সায়েব এরাকাত এক বিবৃতিতে বলেছেন, ইসরাইলের দখলকৃত পশ্চিম তীরের খান আল-আহমার বেদুইন গ্রামবাসীদের জোরপূর্বক সরিয়ে দিয়ে ইসরাইল যে ‘যুদ্ধাপরাধ’ করেছে সে বিষয়ে আমরা নতুন করে আইসিসিতে অভিযোগ দিয়েছি। আগামীতে ওই গ্রামটি গুড়িয়ে দেওয়া হতে বলে মনে করা হচ্ছে।

এ ছাড়া ২০১৫ সালে শুরু করা আইসিসির প্রাথমিক তদন্তের চূড়ান্ত তদন্ত দ্রুত শেষ করার আহ্বান করা হয়েছে বলেও জানান এরাকাত।

আন্তর্জাতিক সম্প্রদায় বলছে, ইসরাইল যে বেদুইন গ্রাম ধ্বংস করে দিচ্ছে তার ফলে পশ্চিম তীর দুই ভাগে ভাগ হবে এবং ফিলিস্তিনিরা যে ভবিষ্যত স্বাধীন রাষ্ট্রের স্বপ্ন দেখছে তা হুমকির মুখে পড়বে।

এই ক্যাটাগরীর আরো খবর