,



কাল থেকে বন্দুক হাতে সীমান্ত পাহারা দেবেন ধোনি

বাঙালী কণ্ঠ নিউজঃ ভারত দলে সবাই যখন ওয়েস্ট ইন্ডিজ সফর নিয়ে ব্যস্ত তখন বন্দুক হাতে সীমান্ত পাহারার দায়িত্ব পড়েছে ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির কাঁধে। ভারত সেনাবাহিনীর এক বিবৃতিতে জানানো হয়, কাল (বুধবার) থেকে জাম্মু-কাশ্মিরে সীমান্ত পাহারা দেবেন ধোনি।

তিনি সীমান্তে অন্য সেনাদের সঙ্গে থাকবেন এবং সেখানে তার ওপর অর্পিত দায়িত্ব পালন করবেন। ২০১১ বিশ্বকাপ জয়ের পর ধোনিকে ভারতীয় সেনাবাহিনীর সম্মানসূচক ল্যাফটেন্যান্ট কর্নেল পদ দেয়া হয়। পরে ভারতীয় সেনাবাহিনীর প্যারা কমান্ডো ট্রেনিংও করেছেন ভারতের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

সদ্য সমাপ্ত বিশ্বকাপে সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যায় ভারত। এবারের আসরে মন্থর ব্যাটিং নিয়ে বেশ সামালোচিত হন ‘ক্যাপ্টেন কুল’ খ্যাত ধোনি। পরে ওয়েস্ট ইন্ডিজ সফরে তাকে বিশ্রামে দেয়া হয়। ভারত সেনাবাহিনীর অনুরোধে ও সেনা সদর দফতরের সম্মতিক্রমে ধোনি ‘ভিক্টর বাহিনীর’ সঙ্গে সীমান্ত টহল, পাহারা ও পোস্ট সামলানোর দায়িত্ব পালন করবেন।

এ নিয়ে গত শুক্রবার সেনাবাহিনীর প্রধান বিপিন রাওয়াত ভারতীয় গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘ধোনি সেনাবাহিনীতে তার দায়িত্ব পালনের ব্যাপারে সুসজ্জিত। অন্য সেনাদের মতোই ধোনিও একজন নিরাপত্তারক্ষীর ভূমিকা পালন করবেন।’

২০১১ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জেতে ভারত। এর আগে ১৯৮৩ সালে কপিল দেবের অধিনে প্রথম বিশ্বকাপ জিতেছিল ভারত। কপিল দেবের বিশ্বজয়ের  ২৮ বছর পর ধোনির হাত ধরে দ্বিতীয়বার বিশ্বকাপ জেতে ভারত।

ক্রিকেটের পাশাপাশি বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে নিজেকে প্রস্তুত করেছেন ধোনি। ধোনির প্রশিক্ষণ নিয়ে সেনা প্রধান বলেন, ‘কোনো সাধারণ ভারতীয় নাগরিক সেনাবাহিনীর পোশাক পরতে যে কর্তব্য পালন করতে হয়, ধোনিকেও সেটা করতে হবে।

আমরা জানি ধোনিও তার দায়িত্ব ঠিকভাবে পালন করবে। সত্যি বলতে, ধোনিও সাধারণ মানুষকে রক্ষা করবে, কারণ সে ১০৬ জনের আর্মি প্যারা ব্যাটেলিয়নের সঙ্গে থাকবে। এটা অত্যন্ত ভালো ব্যাটেলিয়ন এবং ওরা যোগাযোগ ও নিরাপত্তার ক্ষেত্রে দায়িত্ব পালন করবেন।’
Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর