,



ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালালো পাকিস্তান

বাঙালী কন্ঠ ডেস্কঃ ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য (এসএসবিএম) ক্ষেপণাস্ত্র শাহীন-১ এর সফল পরীক্ষা চালিয়েছে পাকিস্তান। সোমবার ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয় বলে পাকিস্তান আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) বিবৃতির বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে জাতীয় দৈনিক ডন।

আইএসপিআর-এর দেয়া সংবাদ বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রশিক্ষণ অনুশীলনের অংশ হিসেবে দেশটির সামরিক বাহিনী ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালিয়েছে। তারা বলছে, পাকিস্তান সেনাবাহিনীর স্ট্রাটেজিক ফোর্সেস কমান্ডের অভিযান পরিচালনার সার্বক্ষণিক প্রস্তুতির অংশ হিসেবেই ক্ষেপণাস্ত্রটির পরীক্ষা চালানো হয়।

সামরিক বাহিনীর স্ট্রাটেজিক প্ল্যানস ডিভিশনের মহাপরিচালক, আর্মি স্ট্রাটেজিক ফোর্সেস কমান্ডের কমান্ডার, ন্যাশনাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড সায়েন্টিফিক কমিশনের (নেসকম) চেয়ারম্যান ছাড়াও সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারাও ক্ষেপণাস্ত্র পরীক্ষার সময় সেখানে উপস্থিত ছিলেন।

আইএসপিআর ওই সংবাদ বিজ্ঞপ্তি বলছে, সামরিক বাহিনী দেশের শক্তিশালী সমরাস্ত্রগুলো সামলানো ও অভিযান চালানোতে যে উচ্চ দক্ষতা সম্পন্ন এই পরীক্ষার মাধ্যমে তারা তা প্রদর্শন করলো। আর এই পরীক্ষার মাধ্যমের পাকিস্তানের প্রতিরক্ষা ব্যবস্থা যে সামান্য প্রতিরোধ ব্যবস্থার বিশ্বাসযোগ্যতাও প্রমাণিত হলো।

সামরিক বাহিনীর এই গণমাধ্যমর শাখার দেয়া তথ্য অনুযায়ী ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য শাহীন-১ নামের এই ক্ষেপণাস্ত্রটি যেকোনো ধরনের অস্ত্র (ওয়্যারহেড) বহনে সক্ষম। যা ৬৫০ কিলোমিটার দূরের লক্ষবস্তু পর্যন্ত আঘাত হানতে সক্ষম। গত আগস্টেও পাকিস্তান গজনবি নামে একই ধরনের একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর