৬ ইটভাটাকে সাড়ে ২৭ লাখ টাকা জরিমানা

সিরাজগঞ্জের শাহজাদপুর ও উল্লাপাড়ায় অবৈধ ছয়টি ইটভাটায় অভিযান চালিয়ে ২৭ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর। বুধবার (২২ ফেব্রুয়ারি) দিনব্যাপী পরিবেশ অধিদপ্তরের ঢাকার নির্বাহী ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেসা আক্তারের নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।

পরিবেশ অধিদপ্তরের সিরাজগঞ্জ কার্যালয় সূত্রে জানা যায়, শাহজাদপুর উপজেলার মণিপুর, তালগাছি ও গাড়াদহ এলাকার ৫টি ইটভাটায় এবং উল্লাপাড়ার চালা এলাকার একটি ইটভাটায় অভিযান চালিয়ে ২৭ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে শাহজাদপুরের এমআরএম-১ ও এমআরএম-২ ইটভাটার মালিক সাইফুল ইসলামকে ১০ লাখ, এমএমএসবি ইটভাটার মালিক সৌরভ হাসানকে ৫ লাখ, এমএমএইচ ইটভাটার মালিক রফিকুল ইসলামকে ৫ লাখ, কথা ব্রিকসের মালিক মোহাম্মদ জাকির হোসেনকে ৫ লাখ এবং উল্লাপাড়ার এফএন্ডএফ ইটভাটার মালিক ফরজ আলীকে ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ অভিযানে র‌্যাব-১২, পুলিশ ও আনসার সদস্যরা সহযোগিতা করেন।

পরিবেশ অধিদপ্তরের সিরাজগঞ্জ অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আব্দুল গফুর ঢাকা পোস্টকে জানান, ইটভাটা প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩ ধারা অনুযায়ী অভিযান পরিচালনা করা হয়। ওই সব ইটভাটায় পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই।

তিনি আরও বলেন, এগুলো নিয়মনীতি না মেনে অবৈধভাবে পরিচালিত হচ্ছিল। জেলায় আরও অবৈধ ইটভাটা আছে। সেগুলো বন্ধে অভিযান অব্যাহত থাকবে।

এই ক্যাটাগরীর আরো খবর