বাংলা নববর্ষ উদযাপনে ইথিওপিয়ান দম্পতি

পাঞ্জাবি, শাড়ি পরে বাংলা নববর্ষ পালনে চলে এসেছে ইউরোপের ইথিওপিয়ার নাগরিক এরনেস্তাস (৩০) ও আমান্ডা (২৭)। যশোর টাউন হল ময়দানে হঠাৎ দেখা মেলে এই বিদেশি দম্পতির। তারা নিজেদের ফোন, ক্যামেরায় বাঙালির সাজ, কারুকার্য এবং ঢাকের তালে তালে নৃত্য ধারণ করছে। আবার অনেকে এ বিদেশি দম্পতির সঙ্গে নানা ঢঙ্গে সেলফি তুলতে ব্যস্ত।

শুক্রবার (১৪ এপ্রিল) যশোর আইটি পার্ক হোটেলের অতিথি হয়ে তারা নববর্ষের অনুষ্ঠানে যোগ দেন।

ভোর ৬টা থেকে যশোর টাউন হল ময়দানে সুরবিতান সঙ্গীত একাডেমির আয়োজনে নববর্ষের অনুষ্ঠান শুরু হয়। উদীচী শিল্প গোষ্ঠীর পরিবেশনায় একের পর এক সঙ্গীত চলতে থাকে। নাচ, গান, কবিতায় মুখর করে রাখে শিশু ও শিল্পীরা।

ইথিওপিয়ার নাগরিক এরনেস্তাস বলেন, বাঙালির ঐতিহ্য যেমন সুন্দর বাঙালিদের মানসিকতাও অনেক সুন্দর। আমি বাংলাদেশে বেড়াতে এসে প্রথমবারের মতো পহেলা বৈশাখের অনুষ্ঠানে যোগদান করলাম। বাঙালিরা অনেক আন্তরিক। সবাই আমাকে এবং আমার স্ত্রীকে আপন করে নিয়েছে।

আরেক ইথিওপিয়ান আমান্ডা বলেন, পহেলা বৈশাখের অনুষ্ঠানে আসবো বলে আমি বাঙালিদের মতো করে লাল-সাদা শাড়ি পরেছি। বাঙালিদের সঙ্গে মিশতে পেরে আমার খুবই ভালো লাগছে। অনেক আনন্দ হচ্ছে।

পরে টাউন হল থেকে মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। এতে অংশ নেয় স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান, পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদারসহ স্থানীয়রা।

এই ক্যাটাগরীর আরো খবর