ইসরায়েলের শেয়ার থাকায় লেবাননে তুস এয়ারলাইন্স নিষিদ্ধ

সাইপ্রাসের সবচেয়ে বড় এয়ারলাইন্স তুস এয়ারওয়েজের বিমান লেবাননের আকাশ সীমায় প্রবেশের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে বৈরুত সরকার। এয়ারলাইন্সটিতে ইহুদিবাদী ইসরায়েলের শেয়ার থাকার কারণে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে লেবানন।

নিষেধাজ্ঞায় বলা হয়েছে, তুস এয়ারওয়েজের বিমান লেবাননের আকাশ সীমায় প্রবেশ করতে পারবে না এবং বৈরুতের রফিক হারিরি ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে তা ল্যান্ড করতেও পারবে না। এই এয়ারলাইন্সে ইহুদিবাদী ইসরায়েলের প্রায় অর্ধেক শেয়ার রয়েছে।

শনিবার লেবাননের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সরকারের একটি বিবৃতি প্রকাশ করেছে, যাতে বলা হয়েছে ইসরায়েলি কোম্পানি নাফাইম হোল্ডিংস লিমিটেড সাইপ্রাসের এই এয়ারলাইন্সের শেয়ারের শতকরা ৪৯.৯ ভাগের মালিক।

সরকারের পক্ষে বিবৃতিটি দিয়েছেন লেবাননের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের মহাপরিচালক ফাদি আল-হাসান। তিনি জানান, এরইমধ্যে সাইপ্রাসের পক্ষ থেকে তাকে একটি চিঠি দেয়া হয়েছে যাতে বলা হয়েছে-২০১৭ সালে সাইপ্রাস এবং লেবাননের মধ্যে বিমান চলাচলের বিষয় যে চুক্তি হয়েছিল তার আওতায় তুস এয়ারওয়েজের বিমান লেবাননের আকাশ সীমা ব্যবহার করবে। তবে, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বহাল থাকবে বলে জানান তিনি।

ইসরায়েলকে বয়কট করার জন্য লেবাননের যে আইন রয়েছে তার কাঠামোর আওতায় সাইপ্রাসের এই এয়ারলাইন্সের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এই ক্যাটাগরীর আরো খবর