জন্মদিনে স্পর্শিয়ার মরণোত্তর দেহদানের ঘোষণা

শুক্রবার (৮ ডিসেম্বর) অভিনেত্রী অর্চিতা স্পর্শিয়ার ৩০ তম জন্মদিন। এবার জন্মদিনে আনুষ্ঠানিকভাবে ‘মরণোত্তর দেহদান’ করার ঘোষণা দিলেন অভিনেত্রী। জানালেন দেহদান বিষয়ে আগ্রহী হওয়ার কারণও। স্পর্শিয়া অভিনয়ের পাশাপাশি ফ্যাশন আর পথশিশুদের নিয়েও কাজ করেন তিনি।

স্পর্শিয়া বলেন, ‘আমার শরীরটুকু মৃত্যুর পরেও যেন কাজে লাগে, সেটা খুব করে চাই। আমার হার্ট যদি ভালো থাকে সেটা স্থানান্তর হবে অন্য শরীরে, যার মাধ্যমে বেঁচে থাকবে আরেকটা জীবন। এসব ভাবতেও ভালো লাগে। শুধু হার্ট নয়, আমার শরীরের যেসব অঙ্গপ্রত্যঙ্গ ঠিক থাকবে সবই যেন কাজে লাগে মানুষ ও চিকিৎসা বিজ্ঞানের প্রসারে; এটা আমি মনেপ্রাণে চাই। এমনকি আমার কঙ্কালও যেন ব্যবহার করা হয় সেটাও আমি চাই। ’

এর মধ্যে ঢাকা মেডিকেল কলেজে দেহদান বিষয়ে চূড়ান্ত কার্যক্রম সম্পন্ন করেছেন স্পর্শিয়া চূড়ান্ত। সে হিসেবে মৃত্যুর পরে দাফন নয়, কলেজ সংশ্লিষ্টরা তার মরদেহ নিয়ে যাবে ঢাকা মেডিকেলে।

এ প্রসঙ্গে অভিনেত্রী আরও বলেন, ‘দেখুন এই দানের মধ্যে রয়েছে অন্যের উপকার করার ইচ্ছা এবং চিকিৎসা বিজ্ঞানে খানিকটা সহযোগিতা করা। আমার কারণে যদি আরেকজন মানুষ বেঁচে থাকে, তাতে তো আমার ক্ষতি নেই।

২০১১ সালে একটি টেলিকম কোম্পানির বিজ্ঞাপনে মডেল হয়ে আলোচনায় আসেন অর্চিতা স্পর্শিয়া। শাকিব খানের সঙ্গে ‘নবাব এলএলবি’, আসাদুজ্জামান আবীরের সঙ্গে ‘কাঠবিড়ালী’, তারিক আনাম খানের সঙ্গে ‘আবার বসন্ত’সহ একাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর