পেঁয়াজ ছাড়াও যেভাবে রান্না হবে সুস্বাদু

দেশে পেঁয়াজ আমদানিতে নিষেধাজ্ঞা দিয়েছে পার্শ্ববর্তী দেশ ভারত। আর তাতেই দিন দিন পেঁয়াজের ঝাঁজে অস্থির হয়ে উঠছে বাজার। তাই পেঁয়াজ ছাড়াই রান্না করার আগ্রহ বাড়ছে বাড়ির কর্তা-কর্তীদের।

পেঁয়াজ এমন কোনো জরুরি খাবার নয় যে আপনার প্রতিদিনের খাবারের তালিকায় রাখতেই হবে। রান্নার স্বাদ ও গন্ধ বাড়াতে পেঁয়াজ কাজ করে। তবে পেঁয়াজ ছাড়াও যে কিছু মজাদার খাবার রান্না করা যায় এটা অনেকেই জানেন না। পেঁয়াজ ছাড়া রান্না করা যায় এমন কিছু খাবারের রেসিপি দেওয়া হল আজ,

১. সবজি খিচুড়ি রান্না

পেঁয়াজ ছাড়াও খুব সুস্বাদু করে খিচুড়ি রান্না করা যায় এবং তাতে স্বাদে খুব একটা পার্থক্য ধরা পড়ে না। এ ছাড়া শীতের সময়ে বিভিন্ন ধরনের সবজি পাওয়া যায় বাজারে। রঙিন সেসব সবজি দিয়ে সুস্বাদু সবজি খিচুড়ি তৈরি করতে পারবেন সহজেই। চাল, ডাল, সবজি, রসুন, জিরা, মরিচ, হলুদ, লবণ, তেল, আদা ও গরম মসলা দিয়ে সহজেই রান্না হয়ে যাবে সুস্বাদু সবজি খিচুড়ি।

২. লাবড়া

পাঁচমিশালি সবজির আরেকটি নাম লাবড়া। আলু, মিষ্টি কুমড়া, বাঁধাকপি, ফুলকপি, সিম ও বেগুনের এই সবজি রান্না করতে ব্যবহৃত হয় শুকনা মরিচ, পাঁচফোড়ন ও তেজপাতা। অনেক সময় ধরে কষিয়ে মাখামাখা এই পদটি শুধু রুটি দিয়েও খেতে পছন্দ করেন অনেকে।

৩. পাতুরি

শুধু সর্ষেবাটা, কাঁচা মরিচ ও সর্ষের তেল দিয়ে মেখে কলাপাতায় মুড়ে সেঁকে নিলেই তৈরি মজার পাতুরি। ইলিশ, ভেটকি ছাড়া চিংড়ি বা ছানা দিয়েও বানানো যায় এই পদটি। পাতুরি সেঁকার কাজ কয়লার চুলাতেই সবচেয়ে ভালো হয়।