মার্কিন নিষেধাজ্ঞা প্রশ্নে হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

বাঙালী কণ্ঠ নিউজঃ উত্তর কোরিয়া পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সর্বশেষ নিষেধাজ্ঞার কঠোর নিন্দা জানিয়েছে। ওয়াশিংটনের এমন পদক্ষেপ কোরীয় উপদ্বীপের নিরস্ত্রীকরণের পথে বাধা সৃষ্টি করতে পারে বলে হুঁশিয়ার করে দিয়েছে পিয়ংইয়ং। খবর এএফপি’র।

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার মধ্যে চলতি বছর উত্তপ্ত সম্পর্ক অনেকটা শীতল হওয়ার প্রেক্ষাপটে গত জুনে পিয়ংইয়ং নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে সিঙ্গাপুরে সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি বিষয়ে স্থবির হয়ে পড়া আলোচনায় অগ্রগতি হয় এবং পিয়ংইয়ং এর ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিনিময়ে দেশটি পরমাণু কর্মসূচি বন্ধে সম্মত হয়। কিন্তু সিঙ্গাপুরে এ দুই নেতার নিরস্ত্রীকরণ বিষয়ে একটি অস্পষ্ট চুক্তি স্বাক্ষরের পরও এক্ষেত্রে দৃশ্যমান তেমন কোন অগ্রগতি হয়নি।

পিয়ংইয়ং এখন নিষেধাজ্ঞা প্রত্যাহারের দাবি এবং উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণ বিষয়ে যুক্তরাষ্ট্রের ‘গুণ্ডা বাহিনীর মতো’ চাপাচাপির কঠোর নিন্দা জানাচ্ছে।

এদিকে ওয়াশিংটন সম্পূর্ণ যাচাইযোগ্য নিরস্ত্রীকরণের কাজ শেষ না করা পর্যন্ত উত্তর কোরিয়ার বিরুদ্ধে এসব পদক্ষেপ বজায় রাখতে চাপ প্রয়োগ করছে।

মানবাধিকার লঙ্ঘন প্রশ্নে ওয়াশিংটন গত সপ্তাহে উত্তর কোরিয়ার আরো তিন সিনিয়র কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে। এ তিন কর্মকর্তার মধ্যে কিমের ডান হাত হিসেবে পরিচিত চোয়ি রিয়ং হায়ে রয়েছেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর