গাজায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে ১৬ হাজার

বাঙালী কণ্ঠ ডেস্কঃ ইসরাইলের সেনাবাহিনী এখন উত্তর ও দক্ষিণ গাজা উভয় দিকেই আক্রমণ করছে। নিরাপত্তার আশায় একেক অঞ্চল থেকে সরে গিয়ে মানবিক জীবনযাপন করছেন বাসিন্দারা। গাজায় ফিলিস্তিনি নিহতের সংখ্যা বেড়ে প্রায় ১৬ হাজার। এর জবাবে, ইসরাইয়েলের তেল আবিবে মুহূর্মুহু রকেট হামলা চালাচ্ছে হামাস।

গাজার পুরো ভূখণ্ডজুড়ে ভারী গোলাবর্ষণ আর বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। গাজায় গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় ৩৪৯ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

অনবরত দক্ষিণ গাজার খান ইউনুসে চলছে ইসরায়েলি হামলা। পূর্ব দিকের বেশির ভাগ আবাসিক ভবন থেকে শুরু করে স্কুল, হাসপাতাল, চিকিৎসাকেন্দ্র ও দোকান সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

ইসরায়েলি ভারী বোমাবর্ষণের মধ্যেই ভোরের দিকে সাধারণ মানুষকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। খান ইউনুসের অন্তত ২০ এলাকা থেকে মানুষকে সরে যেতে বলেছে তারা।

নির্দেশনা মেনেও রেহাই পাচ্ছেন না গাজাবাসী। খান ইউনুস থেকে পালানোর সময় এই অঞ্চলের আবাসন আল-কাবিরা শহর  ও বনী সুহেলা পৌরসভার দিকে কিছু অ্যাম্বুলেন্স ভারী গোলাবর্ষণের শিকার হয়।

পাল্টা জবাবে, ইসরায়েলের তেল আবিবে মুহূর্মুহু রকেট হামলা চালিয়েছে হামাস। ইসরাইলের দক্ষিণাঞ্চলের শহর আশকেলনেও রকেট হামলা করেছে তারা।

গত ৭ অক্টোবর থেকে অবরুদ্ধ গাজায় অব্যাহত ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজারে। নিহতদের মধ্যে প্রায় ৭০ ভাগ নারী ও শিশু রয়েছে বলেও জানিয়েছে মন্ত্রণালয়। নিহতদের মধ্যে ২৫০-এর অধিক স্বাস্থ্যকর্মীও রয়েছে।

এদিকে, ইসরায়েল সরকারিভাবে জানিয়েছে, এই যুদ্ধে নিহতর সংখ্যা বেড়ে ১ হাজার ২শ’ দাঁড়িয়েছে।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর