ভাজা পুলি পিঠা

একেতো ছুটির দিন তারপরে আবার শুক্রবার। স্ন্যাকস হিসেবে ঐতিহ্যবাহী ভাজা পুলি পিঠা বানিয়ে ফেলতে পারেন। পারিবারিক আড্ডাটা জমিয়ে দেবে এই পিঠা।

উপকরণ:  কোরানো নারকেল দেড় কাপ ‏, চিনি আধা কাপ, ‏এলাচ এক বা দুইটি,  ‏দারুচিনি ২ টুকরা,  চালের গুঁড়া ১ কাপ,  ‏ময়দা আধা কাপ,  ভাজার জন্য পরিমাণ মতো ‏তেল।

প্রণালী: একটি ফ্রাইপ্যানে নারকেল, চিনি, দারুচিনি ও এলাচ দিয়ে অল্প আঁচে নাড়তে থাকুন। চিনি গলে আঁঠালো ভাব হয়ে ওঠা পর্যন্ত নাড়তে হবে। এরপর চুলা বন্ধ করে মিশ্রণটি ঠান্ডা করে নিন। এবার আরেকটি পাত্রে দেড় কাপ পানি ও ১ চা চামচ লবণ মিশিয়ে ফুটিয়ে নিন। চালের গুঁড়া ও ময়দা মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে সাত মিনিটের মতো জ্বাল করুন। তারপর চুলু ব্নধ করে মিশ্রণটি ঠান্ডা হতে দিন। হাতের সাহায্যে নরম ডো বানিয়ে নিন।

খামিরটাকে দুই ভাগ করে এক ভাগ নিয়ে কিছুক্ষণ ভালোভাবে মাখতে থাকুন। তারপর লম্বা করে নিয়ে চাকু দিয়ে ছোট ছোট টুকরো করে কাটুন। এক একটি টুকরো নিয়ে বলের আকার করে হাত দিয়ে চ্যাপ্টা করে নিন। এবার নারকেলের পুর ভরে আটকে দিন। তারপর দুই হাত দিয়ে চেপে পিঠার নকশা আকৃতি করে নিন। এবার কড়াইয়ে পর্যাপ্ত তেল দিয়ে মাঝারি আঁচে গরম করে নিন। তেল হালকা গরম হয়ে এলে তিন-চারটি করে পিঠা দিয়ে অল্প আঁচে ভাজতে থাকুন। একপাশ হয়ে গেলে উল্টে দিতে হবে। দুই পাশ বাদামি করে ভেজে নিন। এভাবে সবগুলো পিঠা ভেজে নিন। মুচমুচে রাখার জন্য পিঠা টিস্যু পেপারে রেখে ঠান্ডা করে নিন। এরপর পরিবেশন করতে পারেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর