পঞ্চগড়ে আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড

ঘন কুয়াশা ও উত্তরের হিমেল হাওয়ায় পঞ্চগড়ে বেড়েছে শীতের তীব্রতা। তাপমাত্রা উঠানামা করায় দিনদিন শীতের তীব্রতা বেড়েই চলছে।

শুক্রবার (২৬ জানুয়ারি) দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা সকাল ৯ টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৫ দশমিক ০৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তীব্র শীত আর ঘন কুয়াশার কারণে বিপর্যস্ত হয়ে পড়েছে দেশের সর্বউত্তরের জেলা হিমালয়কন্যা পঞ্চগড়ের জনজীবন।

পঞ্চগড়ে একদিকে ঘনকুয়াশা মাঝে শীতের প্রকোপ দিনের বেলায় দুপুর পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে থাকে পথঘাট। দুপুরে কিছু সময়ের জন্য সূর্যের দেখা মিললেও ঘন কুয়াশার কারণে উত্তাপ ছড়াতে পারেনা তেমন। কিছু সময়ের জন্য সূর্য উকি দিলেও বিকেল গড়াতেই তা আর থাকে না। সন্ধ্যা নামার সাথে সাথে উত্তরে হিমেল হাওয়ার সঙ্গে ঘন কুয়াশা পড়তে থাকে। কমে আসে তাপমাত্রাও। আর মাঝরাতে অনুভূত হয় হাড়কাঁপানো শীত।

শীতের প্রকোপ বাড়ার সাথে সাথে জেলার নিম্ন আয়ের মানুষের ভোগান্তিও বেড়েছে। সময়মতো কাজে যেতে পারছে না তারা। অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। এদিকে, ঘন কুয়াশার কারণে দিনের বেলায়ও হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে যানবাহনগুলো।

জেলা প্রশাসনের পক্ষ থেকে সরকারিভাবে জেলার পাঁচ উপজেলায় ৩৫ হাজার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। কিন্তু তা এ জেলার বিরাট অংকের দরিদ্র শীতার্তদের তুলনায় একেবারে কম। এছাড়াও সরকারের পাশাপাশি বিত্তবানদের জেলার শীতার্ত মানুষের পাশে দাড়ানোর আহবান জানিয়েছেন জেলা প্রশাসন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ এর ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: রাসেল শাহ জানান, আজ সকাল ৯ টায় পঞ্চগড়ের তেঁতুলিয়ায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ০৮ ডিগ্রি সেলসিয়াস। যা দেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর