তীব্র কালবৈশাখী ঝড়ের সাথে আছে ঘূর্ণিঝড়ের সম্ভাবনা

চলতি এপ্রিলে দেশে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিসহ ৫-৭ দিন হালকা থেকে মাঝারি এবং ১-৩ দিন তীব্র কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে এ মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপ অথবা ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এপ্রিল মাসের দীর্ঘমেয়াদী আবহাওয়ার পূর্বাভাসে এই তথ্য জানানো হয়েছে।

সদ্য বিদায়ী মার্চে সার্বিকভাবে সারাদেশে স্বাভাবিক (-০৮%) বৃষ্টিপাত হয়েছে। তবে ঢাকা, ময়মনসিংহ ও রংপুর বিভাগে স্বাভাবিক অপেক্ষা বেশি এবং চট্টগ্রাম, রাজশাহী খুলনা ও বরিশাল বিভাগে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাত হয়েছে। এছাড়া সিলেট বিভাগে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে।

এদিকে, গত মাসে পশ্চিমা লঘুচাপের সঙ্গে পূবালী বায়ুপ্রবাহের সংযোগ ঘটায় ২-৩, ১৪-১৬ ও ১৮-৩১ মার্চ দেশের অনেক স্থানে হালকা থেকে ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সেই সঙ্গে এই সময়ে বজ্রপাত ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় বয়ে যায়। আর গত ৩১ মার্চ সিলেটে সর্বোচ্চ ৮৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। অন্যদিকে গত মাসে এ দিন রাজশাহীতে দেশের সর্বোচ্চ তাপমাত্রা (৩৭.২° সে.) রেকর্ড করা হয়।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চলতি এপ্রিলে দেশে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি এই মাসে দেশে বিক্ষিপ্তভাবে শিলাসহ ৫-৭ দিন হালকা অথবা মাঝারি এবং ১-৩ দিন তীব্র কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া চলতি মাসে বঙ্গোপসাগরে ১-২টি লঘুচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি নিম্নচাপ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

অন্যদিকে, এ মাসে দেশে ২-৪টি মৃদু (৩৬-৩৭.১° সে.) অথবা মাঝারি (৩৮ ৩৯.১°সে) এবং ১-২টি তীব্র (৪০ ৪৭.১° সে.) থেকে অতি তীব্র (>৪২° সে.) তাপপ্রবাহ বয়ে যেতে পারে। আর এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিক অপেক্ষা বেশি এবং রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।

এই ক্যাটাগরীর আরো খবর