গাজার ভবিষ্যৎ নির্ধারণের অধিকার ইসরায়েলের নেই : ফ্রান্স

গাজা থেকে ফিলিস্তিনিদের উচ্ছেদের ঘোষণা দিয়েছেন ইসরায়েলের দুই মন্ত্রী। যুদ্ধের পর গাজার নিয়ন্ত্রণ পরিকল্পনা প্রকাশ করেছেন ইসরায়েলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত।

এই সিদ্ধান্তের বিরোধিতা করে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোন্না বলেছেন, গাজার ভবিষ্যৎ নির্ধারণের অধিকার ইসরায়েলের নেই সেটি ফিলিস্তিনিদের ভূখণ্ড।

শুক্রবার (৫ জানুয়ারি) সংবাদমাধ্যমকে ক্যাথরিন বলেন, আমাদের আন্তর্জাতিক আইনের মূলনীতিতে ফিরে যেতে হবে এবং এই নীতিকে সম্মান জানাতে হবে। ইসরায়েলি মন্ত্রীদের এ ধরনের ঘোষণা দায়িত্বজ্ঞানহীন এবং এটি আমাদের বাস্তবতা থেকে দূরে সরিয়ে নিচ্ছে এছাড়া এ ধরনের মন্তব্য ইসরায়েলের দীর্ঘমেয়াদি পরিকল্পনার পরিপন্থী।

গাজার বাসিন্দাদের আফ্রিকায় পাঠাতে গোপনে কাজ করছে ইসরায়েল। আফ্রিকান দেশ চাদ, রোয়ান্ডা এবং কঙ্গোর সঙ্গে আলোচনা করছে তারা। তবে তারা ইসরায়েলের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বলে জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম টিআরটি। রোয়ান্ডার পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন তার দেশকে জড়িয়ে ইসরাইয়েলের সংবাদমাধ্যম গুলোতে প্রচারিত এই সংক্রান্ত খবরটি সম্পূর্ণ মিথ্যা। এই ধরনের কোনো আলোচনা ইসরায়েলি কর্তৃপক্ষের সঙ্গে তাদের হয়নি।
খবর সিএনএন

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর