গাজায় চলমান সংকটই আন্তর্জাতিক ব্যবস্থা পতনের প্রমাণ: এরদোগান

শাসনভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থার পতন ঘটছে বলে মন্তব্য করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। আর গাজায় চলমান সংকটে বিশ্বের উল্লেখযোগ্য প্রতিক্রিয়ার অভাবই এর প্রমাণ বলে উল্লেখ করেছেন তিনি। খবর ডেইলি সাবাহর।

শুক্রবার আন্টালিয়া ডিপ্লোম্যাসি ফোরামের (এডিএফ) ভাষণে প্রেসিডেন্ট এরদোগান এমন মন্তব্য করেন।  এ সময় তিনি কূটনীতিকে কোনো সংঘাতের সমাধানের সর্বোত্তম হাতিয়ার হিসাবে উল্লেখ করেন। তবে সংঘাত সমাধানের ক্ষেত্রে কূটনীতি ছাড়াও অনেক ক্ষেত্রে সরাসরি হস্তক্ষেপের প্রয়োজন হয় বলেও জানিয়েছেন তিনি।

এরদোগান বর্তমান আন্তর্জাতিক ব্যবস্থাকে ‘সংহতি, ন্যায়বিচার এবং বিশ্বাসের মতো মৌলিক ধারণার অভাব— এমনকি তার ন্যূনতম দায়িত্বও পালন করতে অক্ষম’ বলেও সমালোচনা করেছেন। বলেছেন, ‘তুরস্কের কাছে দূর থেকে কোনো ঘটনা দেখার বিলাসিতা নেই। একবিংশ শতাব্দী প্রত্যাশার বিপরীতে সংকটের যুগে পরিণত হচ্ছে এবং শাসনভিত্তিক আন্তর্জাতিক ব্যবস্থা এখন নিছক একটি স্লোগান।”

তুরস্কে শুক্রবার থেকে রোববার পর্যন্ত ১৪৭ দেশের প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত হচ্ছে এডিএফ ফোরাম। এবারের ফোরামে ১৯ রাষ্ট্রপ্রধান,৭৩ মন্ত্রী এবং ৫৭ জন আন্তর্জাতিক প্রতিনিধিসহ প্রায় চার হাজার ৫০০ জন অংশগ্রহণ করেছেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর