,



তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে : ১-২ মে বৃষ্টির সম্ভাবনা

 ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, দিনাজপুর, সৈয়দপুর ও চাঁদপুর অঞ্চলসহ রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৮৩ শতাংশ এবং বাতাসের গতি ঘন্টায় ৮ থেকে ১৫ কি.মি দক্ষিণপশ্চিম বা দক্ষিণ দিক থেকে প্রবাহিত হচ্ছে।

আবহাওয়া অধিদফতরের (বিএমডি) সহকারী পরিচালক ছানাউল হক জানান, সারা দেশে এ ধরনের পরিস্থিতি আরও কয়েকদিন অব্যাহত থাকতে পারে। তবে ১-২ মে’ এর মধ্যে বৃষ্টিপাতের প্রবণতা বাড়বে বলে ধারণা করা হচ্ছে। বৃষ্টিপাত হলে আবহাওয়া ক্রমান্বয়ে সহনশীল হবে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আজ সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

এতে বলা হয়, ময়মনসিংহ অঞ্চলসহ সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

এছাড়া দেশের অন্যত্র আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত: শুষ্ক থাকতে পারে।পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ায় তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।
আগামীকাল ঢাকায় সূর্যোদয় ৫ টা ২৭ মিনিটে।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দিনাজপুরে ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৬ ডিগ্রি সেলসিয়াস।

উল্লেখ্য, তাপমাত্রা ৩৬ ডিগ্রির উপর হলে মৃদু তাপমাত্রা, ৩৮-৪০ ডিগ্রি হলে মাঝারি এবং তাপমাত্রা ৪০ ডিগ্রি স্পর্শ করলে তীব্র তাপপ্রবাহ বলা যায়।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর