মেট্রোরেল : ৩২ মিনিটে উত্তরা থেকে মতিঝিল

বাঙালী কণ্ঠ ডেস্কঃ উত্তরা উত্তর থেকে সাড়ে সাতটায় মতিঝিলের উদ্দেশ্যে ছাড়ে প্রথম মেট্রোরেল। সাতটা সাইত্রিশ মিনিটে সেটি ছাড়ে পল্লবী থেকে। আর আটটা ২ মিনিটে মতিঝিলে গিয়ে পৌঁছায় রেলটি। মাত্র ৩২ মিনিটে মতিঝিল আসতে পেরে আনন্দিত, উচ্ছ্বসিত যাত্রীরা।

রোববার (৫ নভেম্বর) সকালে দেখা গেছে এ চিত্র। গতকাল (শনিবার) উদ্বোধন হয়েছে মেট্রোরেলের আগারগাঁও-মতিঝিল অংশের। এর আগে গত ২৮ ডিসেম্বর উদ্বোধন হয় উত্তরা উত্তর থেকে আগারগাঁও অংশের।

রোববার সকালে উত্তরা থেকে আসা প্রথম মেট্রোটি ছিল যাত্রীতে পরিপূর্ণ। মতিঝিলে নামার পরে বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা আরিফুল ইসলাম বলেন, মিরপুর ১০ নম্বর থেকে মতিঝিল আসতে দেড় থেকে ২ ঘণ্টা সময় লেগে যায়। সে জায়গায় আমি মাত্র ২০ মিনিটে এসেছি। এটা খুবই ভালো ব্যাপার। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ধন্যবাদ।

ব্যাংক কর্মকর্তা মোয়াজ্জেম হোসেন বলেন, সার্ভিসটা অত্যন্ত সুন্দর। মাত্র ৩০ মিনিটে মতিঝিল এসেছি। যাত্রী হিসেবে এটা আমার দীর্ঘদিনের চাওয়া ছিল। আমার আগে ২ ঘণ্টা মিনিমাম লাগতো। বিকেলের যাত্রাটা চালু হলে সবার জন্য আরও ভালো হবে

মতিঝিল-উত্তরা রুটে চলবে ৪ ঘণ্টা
সংশ্লিষ্টদের তথ্য অনুসারে, মেট্রোরেল শুরুতে মতিঝিল-উত্তরা রুটে চলবে চার ঘণ্টা। এই রুটে ট্রেন সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত চলাচল করবে।

আর আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত অংশে চলাচল করবে সকাল সাড়ে ৭টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত। ধীরে ধীরে মতিঝিল-উত্তরা রুটেও সময় বাড়ানো হবে।

উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ কিলোমিটার দৈর্ঘ্যের প্রথম মেট্রোরেল নির্মাণের প্রকল্প সরকার ২০১২ সালে হাতে নেয়।

মতিঝিল থেকে কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত বর্ধিতাংশ চালু হতে পারে ২০২৫ সালে। এমআরটি লাইন-৬ শীর্ষক এ প্রকল্পের মোট ব্যয় হচ্ছে ৩৩ হাজার ৪৭২ কোটি টাকা। এর মধ্যে উন্নয়ন সহযোগী জাইকার অর্থায়ন ১৯ হাজার ৭১৯ কোটি টাকা এবং সরকারি অর্থায়ন ১৩ হাজার ৭৫৩ কোটি টাকা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর