১০ প্রকল্প একনেকে উঠছে আজ

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) আজ বৃহস্পতিবার ১০টি প্রকল্প উঠছে। এর মধ্য দিয়ে অনুমোদন পেতে যাচ্ছে খুলনা শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপন প্রকল্প। প্রকল্পটি যাচাই-বাছাই করে অনুমোদনের জন্য একনেকসভায় উপস্থাপনের জন্য চূড়ান্ত করেছে পরিকল্পনা কমিশন।

আজ রাজধানীর শেরেবাংলানগরের এনইসি সম্মেলনকক্ষে চলতি অর্থবছরের নবম সভা অনুষ্ঠিত হবে।

এতে সভাপতিত্ব করবেন একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভায় প্রকল্পগুলো অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে। এর বাইরে আগে অনুমোদন পাওয়া বেশ কয়েকটি প্রকল্প একনেকসভার অবগতির জন্য উপস্থাপন করা হবে বলে জানা গেছে।

পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে, শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়টি খুলনা জেলার বটিয়াঘাটা উপজেলায় স্থাপন করা হবে।

প্রকল্পটি বাস্তবায়নের জন্য এক হাজার ৯৪৩ কোটি টাকা ব্যয় প্রস্তাব করা হয়েছিল। কিন্তু পরিকল্পনা কমিশনের আপত্তির মুখে সংশোধন করে ব্যয় ধরা হয় এক হাজার ৮৭৪ কোটি টাকা।

দেশের স্বাস্থ্য শিক্ষাকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে খুলনায় মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রকল্পটি নেওয়া হয়েছে। একনেকে অনুমোদন পেলে চলতি বছরে শুরু হয়ে ২০২৬ সালের ডিসেম্বরে প্রকল্পের কাজ শেষ হবে।

শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য প্রাথমিক পর্যায়ে ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও মৌলিক অবকাঠামো নির্মাণ করা হবে।

প্রকল্পটির উদ্দেশ্য অবকাঠামোগত ও প্রাতিষ্ঠানিক উন্নয়নের মাধ্যমে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়কে খুলনা অঞ্চলের সবচেয়ে আধুনিক উন্নত স্বাস্থ্যসেবা ও স্বাস্থ্য শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করা। এ ছাড়া দেশের স্বাস্থ্য খাতে সর্বাধুনিক মানের উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ বৃদ্ধি, রোগীদের জন্য সর্বাধুনিক মানের সার্বক্ষণিক ওয়ানস্টপ স্বাস্থ্যসেবার ব্যবস্থা করা, খুলনা বিভাগের সব মেডিক্যাল কলেজ, ডেন্টাল কলেজ, নার্সিং কলেজ বা ইনস্টিটিউট ও সমজাতীয় অন্য শিক্ষাপ্রতিষ্ঠানকে এক ছাতার নিচে নিয়ে আসা, মানসম্মত স্নাতকোত্তর মেডিক্যাল শিক্ষা এবং গবেষণার জন্য প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিত করা।

একনেকসভার কার্যতালিকা সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের নবম একনেকসভায় শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপন ছাড়া আরো ৯টি প্রকল্প অনুমোদনের জন্য চূড়ান্ত করা হয়েছে। এগুলোর মধ্যে রয়েছে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের ক্যাপাসিটি বিল্ডিং অব স্ট্যাটিস্টিকস সার্ভিস বেইসড অন প্ল্যাটফরম প্রকল্প, স্বাস্থ্যসেবা বিভাগের চায়না এইড প্রজেক্ট অব বার্ন ইউনিট অব চিটাগং মেডিক্যাল কলেজ হসপিটাল ইন বাংলাদেশ শীর্ষক প্রকল্প।

একনেকসভায় উপস্থাপন করা হবে স্থানীয় সরকার বিভাগের প্রস্তাবিত দুটি প্রকল্প। এগুলো হলো পিরোজপুর ও ঝালকাঠি জেলার গুরুত্বপূর্ণ পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প এবং বরিশাল জেলার গুরুত্বপূর্ণ গ্রামীণ অবকাঠামো উন্নয়ন শীর্ষক প্রকল্প। বাণিজ্য মন্ত্রণালয়ের প্রস্তাবিত প্রগ্রাম ফর সাসটেইনেবিলিটি ইন দ্য টেক্সটাইল অ্যান্ড লেদার সেক্টর (স্টিল) প্রকল্প অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

এ ছাড়া শিল্প মন্ত্রণালয়ের প্রস্তাবিত সিলেটের ছাতক সিমেন্ট কম্পানি লিমিটেডের উৎপাদন পদ্ধতি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেসে রূপান্তরকরণ (প্রথম সংশোধিত) প্রকল্প, জনপ্রশাসন মন্ত্রণালয়ের ঢাকা জেলায় বিদ্যমান সার্কিট হাউস ভবনের স্থলে নতুন অত্যাধুনিক সার্কিট হাউস ভবন নির্মাণ, জননিরাপত্তা বিভাগের বর্ডার গার্ড বাংলাদেশের নবসৃজিত গাজীপুর (৬৩ বিজিবি) ব্যাটালিয়নের অবকাঠামোগত বিভিন্ন স্থাপনা নির্মাণ শীর্ষক প্রকল্প এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট (ইউআরপি) : ডিডিএম অংশ (তৃতীয় সংশোধিত) প্রকল্পটি অনুমোদনের জন্য একনেকে উপস্থাপন করার জন্য চূড়ান্ত করা হয়েছে।

এ ছাড়া একনেকে অবগতির জন্য বেশ কয়েকটি প্রকল্প উপস্থাপন করা হবে, যেগুলো এরই মধ্যে পরিকল্পনামন্ত্রী তাঁর নিজস্ব ক্ষমতাবলে অনুমোদন দিয়েছেন। এসব প্রকল্পের মধ্যে রয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ‘তিতাস গ্যাস ফিল্ডের লোকেশন’-এ ওয়েলহেড কম্প্রেসর স্থাপন (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের স্ট্রেনদেনিং দ্য ক্যাপাসিটি অব ওয়েদার অ্যান্ড ক্লাইমেট সার্ভিসেস প্রকল্প, স্থানীয় সরকার বিভাগের রংপুর সিটি করপোরেশনের ৩৩টি ওয়ার্ডের বিভিন্ন রাস্তায় সড়কবাতি স্থাপন (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প।

এই ক্যাটাগরীর আরো খবর