কমছে পেয়াজের দাম স্থলবন্দরে বেড়েছে আমদানি

বাঙালী কণ্ঠ নিউজঃ দিনাজপুরের হিলি স্থলবন্দরে বেড়েছে পেঁয়াজের আমদানি, ফলে কমতে শুরু করেছে পণ্যটির দাম। চার দিনের ব্যবধানে হিলি স্থলবন্দরের পাইকারি বাজারে পেঁয়াজের দাম ৮ থেকে ৯ টাকা কমেছে। সামনে আরো পেঁয়াজের দাম কমবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এ ছাড়াও আগামী দু’ এক সপ্তাহ পরে দেশের বিভিন্ন অঞ্চলে নতুন জাতের পেঁয়াজ উঠতে শুরু করলে পেয়াজের দাম স্বাভাবিক পর্যায়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ব্যবসায়ীরা।

হিলি স্থলবন্দর কার্যালয় সূত্রে জানা গেছে, বেশ কিছুদিন যাবত ভারত থেকে পেঁয়াজের সরবরাহ কমে যাওয়ায় হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজের আমদানি কমে যায়। এ বন্দর দিয়ে গড়ে প্রতিদিন ১৮ থেকে ২০ ট্রাক পেঁয়াজ আমদানি হতো। কিন্তু এখন ভারতের বিভিন্ন প্রদেশে নতুন জাতের পেঁয়াজ ওঠায় পণ্যটির সরবরাহ বেড়ে গেছে। এখন গড়ে প্রতিদিন ২৫ থেকে ৩০ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে।

সরেজমিন ঘুরে দেখা যায়, হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ পাইকারি বাজারে ৪৫ থেকে ৪৬ টাকায় বিক্রি হচ্ছে। চারদিন আগেও পণ্যটি বিক্রি হয়েছে ৫৩ থেকে ৫৪ টাকায়।

হিলি স্থল বন্দরের আমদানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, ভারতে বন্যার কারণে পেঁয়াজের ব্যাপক ক্ষতি হয়। ফলে পণ্যটির সরবরাহ কমে যায়। এতে পেঁয়াজের দামও বেড়ে যায়। কিন্তু এখন সেদেশের বিভিন্ন প্রদেশে নতুন জাতের পেঁয়াজ উঠতে শুরু করায় পণ্যটির সরবরাহ বেড়ে গেছে। আর এর প্রভাব স্থানীয় বাজারে পড়ায় পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। বাংলাদেশে এর প্রভাব পাওয়া যাবে চলতি সপ্তাহ থেকে।

এই ক্যাটাগরীর আরো খবর