বন্যা-পরবর্তী করণীয় সম্পর্কে সরকারকে পরামর্শ দেবে আ.লীগ

দেশের বিভিন্ন স্থানে বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করতে আটটি টিম গঠন করেছে আওয়ামী লীগ। এই টিমগুলো বিভিন্ন স্থানে মানুষের মাঝে ত্রাণ সামগ্রী হিসেবে শুকনো খাবার দেয়ার পাশাপাশি বন্যাকবলিত মানুষের সঙ্গে কথা বলবেন। বন্যার্তদের সঙ্গে কথা বলে বন্যার পানি নেমে যাওয়ার পর করণীয় সম্পর্কে সরকারকে পরামর্শ দেবেন ত্রাণ বিতরণে গঠিত এই কমিটিগুলো।

ত্রাণ সামগ্রী বিতরণে গঠিত আওয়ামী লীগের টিমগুলোর সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে। তার বলছেন, বন্যার পানি যেখানে আসার তা এসে গেছে। তবে বন্যার পানি নেমে যাওয়ার পরই মূল সমস্যা দেখা দেবে। আর সে সম্পর্কে সরকারকে পরামর্শ দিতেই টিমগুলো কাজ করবে। গঠিত টিমগুলো যে পরামর্শ দেবে সে অনুযায়ী সরকারের বিভিন্ন মন্ত্রণালয়কে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ টিমগুলো আগামীকাল (মঙ্গলবার) থেকেই তাদের ত্রাণ কার্যক্রম শুরু করেছে। টিমগুলোর সদস্যরা জানিয়েছেন, কুড়িগ্রাম, লালমনিরহাট, জামালপুর, শরীয়তপুরের নড়িয়া ও মানিকগঞ্জের ঘিওরে বন্যার্তদের মাঝে ত্রাণ বিতরণ করবেন দলটির কেন্দ্রীয় নেতাদের নেতৃত্বে গঠিত টিমগুলো।

আওয়ামী লীগের আন্তর্জাতিক-বিষয়ক সম্পাদক কর্নেল (অব.) ফারুক খান বলেন, আমাদের টিমে জেলা পর্যায়ের নেতারা আজ থেকেই তাদের কার্যক্রম শুরু করেছে। আগামীকাল কেন্দ্রীয় নেতাদের একটি টিম লালমনিরহাটে যাবে। সেখানে আমরা তিনটি স্পটে ত্রাণ বিতরণ করবো।

দলটির নেতারা জানিয়েছেন, বন্যাদুর্গত এলাকার বন্যার্তদের প্রয়োজন অনুসারে তাদের মাঝে শুকনো খাবার, চাল, ডাল, শাড়ি, লুঙ্গি ও টাকা বিতরণ করা হবে। তবে, বন্যার পানি নেমে যাওয়ার পর বন্যার্তদের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সরকারকে পরামর্শ দেবে এ টিমগুলো।

দলটির সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক বলেন, আগামীকাল আমি আমার নির্বাচনী এলাকা শরীয়তপুরের নড়িয়ায় ত্রাণ বিতরণ করবো। এখানে দল ছাড়াও আমার ব্যক্তিগত তহবিল থেকেও দুর্গতদের আর্থিকভাবে সহায়তা করা হবে। এরপর পর্যায়ক্রমে ফরিদপুর, মাদারীপুর ও রাজবাড়ির বন্যাদুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করবো। তবে এসব এলাকায় আমাদের সংশ্লিষ্ট জেলার নেতারা ত্রাণ কার্যক্রম পরিচালনা করছেন।

নেতারা বলেন, বন্যার সময় বন্যার্তদের দুর্ভোগ এক রকম হয়, আর বন্যার পানি নেমে যাওয়ার পর তাদের দুর্ভোগ আরেক রকম হয়। আমরা বন্যার্তদের সঙ্গে এ বিষয়ে কথা বলবো। এরপর তাদের দাবি ও করণীয় সরকারের কাছে তুলে ধরে পদক্ষেপ নিতে পরামর্শ দেবো।

এ বিষয়ে জানতে চাইলে দলটির ত্রাণ ও সমাজকল্যাণ-বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী বলেন, আগামীকাল থেকে আমাদের কেন্দ্রীয় নেতাদের নেতৃত্বে বিভিন্ন টিম বন্যাদুর্গত এলাকায় ত্রাণসামগ্রী বিতরণ করবেন। তারা দুর্গতদের মাঝে শুকনো খাবার, চাল, ডালসহ আর্থিকভাবে সহায়তা দেবেন।

তারা জানান, বন্যাদুর্গত সমস্যা জানতে এরই মধ্যে কাজ করছেন জেলার নেতারা। তারা দুর্গতদের সমস্যা ও করণীয় নির্ধারণ করতে এরই মধ্যে কাজ শুরু করেছেন।

দলটির সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, আমরা প্রয়োজন অনুযায়ী দুর্গতদের মাঝে ত্রাণ বিতরণ করবো। এর মধ্যে যে এলাকায় বন্যাদুর্গতদের আর্থিক সহায়তা প্রয়োজন সেখানে তাদের আর্থিকভাবে সাহায্য করা হবে। এছাড়া যেখানে অন্যান্য সাহায্য করা দরকার তাও তাদের দেয়া হবে।

এ বিষয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য এস এম কামাল হোসেন বলেন, আমরা আগামীকাল মানিকগঞ্জে ত্রাণসামগ্রী বিতরণ করবো। ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে রুটি, চিড়া, মুড়ি, গুড়, দিয়াশলাই।

এই ক্যাটাগরীর আরো খবর