,



ঈদ উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু ৮ আগস্ট

বাঙালী কণ্ঠ নিউজঃ পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ৮ আগস্ট (বুধবার) থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। চলবে ১২ আগস্ট (রোববার) পর্যন্ত। আর বাড়ি থেকে কর্মস্থলগামীদের জন্য ফিরতি টিকিট বিক্রি শুরু হবে ১৫ আগস্ট (বুধবার)। চলবে ১৯ আগস্ট (রোববার) পর্যন্ত। বৃহস্পতিবার (২৬ জুলাই) সংবাদ সম্মেলন করে এ কথা জানান রেলপথমন্ত্রী মো. মুজিবুল হক। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা। যাত্রীদের যাত্রা নির্বিঘ্ন করতে রেল মন্ত্রণালয় সার্বিক প্রস্তুতি সম্পন্ন করেছে বলেও জানান মন্ত্রী।

মন্ত্রী জানান, আগামী ২২ অগাস্ট ঈদের সম্ভাব্য তারিখ ধরে ট্রেনের আগাম টিকেট বিক্রির এই সূচি ঠিক করা হয়েছে। ৮ থেকে ১২ অগাস্ট ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ঈদযাত্রার আগাম টিকেট বিক্রি হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কাউন্টারে এই টিকেট পাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামী ১৫ অগাস্ট থেকে বিভিন্ন জেলা থেকে ঢাকা ফেরার আগাম টিকেট বিক্রি করা শুরু হবে। রাজশাহী, ‍খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিরহাট থেকে থেকেও বিশেষ ব্যবস্থাপনায় এই টিকেট বিক্রি হবে।

মন্ত্রী জানান, এবার কোরবানির ঈদের আগে চার দিন নয় জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে বিভিন্ন গন্তব্যে। ঈদের পর আরও ৭দিন এসব বিশেষ ট্রেন চলবে। ঢাকা-দেওয়ানগঞ্জ, চট্টগ্রাম-চাঁদপুর রুটে দুটি করে, ঢাকা-রাজশাহী, ঢাকা-দিনাজপুর, ঢাকা-লালমনিরহাট ও ঢাকা-খুলনা রুটে এসব ট্রেন চলবে। এছাড়া ভৈরব-কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটে ঈদের দিন চলবে শোলাকিয়া স্পেশাল।

এছাড়া ১৮ অগাস্ট থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তঃনগর রুটের কোনো ট্রেনে সাপ্তাহিক বন্ধ থাকবে না। আগামী ২১ ও ২২ অগাস্ট ভারত ও বাংলাদেশের মধ্যে মৈত্রী এবং ২৩ অগাস্ট বন্ধন এক্সপ্রেস চলাচল করবে না বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

মন্ত্রী বলেন, বাংলাদেশ রেলওয়েতে প্রতিদিন প্রায় ২ লাখ ৬০ হাজার যাত্রী চলাচল করে। তবে ঈদ উপলক্ষে দৈনিক তিন লাখ যাত্রী চলাচলের ব্যবস্থা নেওয়া হয়েছে এবার। প্রতিবারের মত এবারও একজন যাত্রীকে সর্বোচ্চ ৪টি টিকেটে দেওয়া যাবে। ঢাকা স্টেশনে ২৬টি কাউন্টার খোলা রাখা হবে এর মধ্যে ২টি কাউন্টার মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে।

এছাড়া ঈদ উপলক্ষে বাড়তি কোচ সংযোজন ও লোকোমোটিভ সরবরাহ করা হবে এবং টিকেট কালোবাজারী প্রতিরোধে সার্বক্ষণিক প্রহরার ব্যবস্থা করা হবে বলে জানান মন্ত্রী। তিনি বলেন, সুষ্ঠ ও নিরাপদ ট্রেন চলাচল নিশ্চিত করতে ট্রেন পরিচালনার সঙ্গে সম্পৃক্ত রেল কর্মকর্তা ও কর্মচারীদের সকল প্রকার ছুটি বাতিল করা হবে।

কবে কোন তারিখের টিকেট:
*৮ অগাস্ট বিক্রি হবে ১৭ আগস্টের টিকেট *৯ অগাস্ট বিক্রি হবে ১৮ আগস্টের টিকেট *১০ অগাস্ট বিক্রি হবে ১৯ আগস্টের টিকেট *১১ অগাস্ট বিক্রি হবে ২০ আগস্টের টিকেট *১২ অগাস্ট বিক্রি হবে ২১ আগস্টের টিকেট।

ফিরতি টিকেট বিক্রির সূচি:
*১৫ অগাস্ট বিক্রি হবে ২৪ আগস্টের টিকেট *১৬ অগাস্ট বিক্রি হবে ২৫ আগস্টের টিকেট *১৭ অগাস্ট বিক্রি হবে ২৬ আগস্টের টিকেট *১৮ অগাস্ট বিক্রি হবে ২৭ আগস্টের টিকেট
*১৯ অগাস্ট বিক্রি হবে ২৮ আগস্টের টিকেট।

উল্লেখ্য, জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়া সাপেক্ষে আগামী ২২ আগস্ট (বুধবার) ঈদুল আজহা উদযাপন হওয়ার কথা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর