,



গিনিতে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৯৮

বাঙালী কণ্ঠ ডেস্কঃ মধ্য আফ্রিকার ইকুয়াটোরিয়াল গিনির এক সামরিক ঘাঁটিতে ভয়াবহ বিস্ফোরণে এখন পর্যন্ত ৯৮ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

গতকাল রবিবার (৭ মার্চ) এ ঘটনা ঘটে। বিস্ফোরণস্থলের সমস্ত বাড়ি ভেঙে গেছে। দু-একটি দেওয়াল কোনোমতে দাঁড়িয়ে আছে। লোহার কাঠামোও ভেঙে গেছে। প্রত্যক্ষদর্শীদের বয়ান অনুযায়ী, মৃতের সংখ্যা সরকারি পরিসংখ্যানের চেয়ে অনেক গুণ বেশি।

বিবিসি জানায়, এ ঘটনায় আরও ৬১৫ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ২৯৯ জন হাসপাতালে ভর্তি। এ দুর্ঘটনার জন্য সেখানে ডিনামাইট মজুতে অব্যবস্থাপনা এবং স্থানীয় কৃষকদের আবর্জনা পোড়ানোকে দায়ী করছে কর্তৃপক্ষ।

সোমবার সারাদিন ঘটনাস্থলে উদ্ধারকাজ পরিচালনা করেছেন স্বেচ্ছাসেবীরা। প্রথমে আনুমানিক ৩১ জনের মৃত্যুর কথা বলা হলেও পরে আরও তিনগুণ মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে। ঘটনাস্থল থেকে তিনটি শিশুকে আহতাবস্থায় উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট টেয়োডোরো ওবিয়াং এনগুয়েমা জানান, এ দুর্ঘটনায় শহরের প্রতিটি বাড়ি এবং ভবন মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ঘটনার জন্য ডিনামাইট সংরক্ষণ ও দেখাশোনায় নিয়োজিতদের অবহেলাকে দায়ী করেছেন।

প্রেসিডন্ট আরও জানান, ফসলের জমি পরিষ্কারের জন্য স্থানীয় কৃষকদের লাগানো আগুন না নেভানোর কারণেই এই আগুনের সূত্রপাত হয়েছে। ক্ষয়ক্ষতি সামলে উঠতে তিনি আন্তর্জাতিক সহায়তার আবেদন করেছেন।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর