দুর্ঘটনা ঘটার পর আমরা একে-ওকে দোষ দিচ্ছি: এফবিসিসিআই

বেইলি রোডে পুড়ে যাওয়া ভবন পরিদর্শন শেষে এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আমিন হেলালী বলেছেন, আমাদের দেশ অর্থনৈতিকভাবে আগাচ্ছে ঠিকই, কিন্তু আমাদের শৃঙ্খলাগুলো রক্ষা করা হচ্ছে না। এটা সমুন্নতভাবে রক্ষা করতে হবে।

শনিবার (২ মার্চ) সকালে বেইলি রোডে ভবন পরিদর্শন গিয়ে তিনি আরও বলেন, আগুন লাগা রাজধানীর বেইলি রোডের গ্রিন কোজি কটেজ ভবনে যারা নোটিশ দিয়েছিল তারা এখন শুধু ব্যবসায়ীদের দোষ দিচ্ছে। তারা নোটিশ দিয়ে দোষ শুধু ব্যবসায়ীদের ঘাড়ে তুলে দিচ্ছেন।

এই ঘাড়ে তোলাতুলি বন্ধ না করলে সমস্যা সমাধান হবে না। যারা এগুলো নিয়ন্ত্রণ করবে তারা মূল অথরিটি। তাদের হাতে আইন আছে, আমাদের ব্যবসায়ীদের হাতে কোনো আইন নাই।

এই ভবনে যারা ব্যবসা করতে এসেছেন তারা কি কোনো সার্টিফিকেট ছাড়া এসেছেন প্রশ্ন তুলে তিনি বলেন, যারা ব্যবসা করতে এসেছেন তাদের সার্টিফিকেটগুলো কীভাবে পেয়েছেন? যারা ব্যবসা করতে এসেছেন তাদের সার্টিফিকেটগুলো যারা দেন তারা এতদিন কি করেছেন?

তিনি আরও বলেন, এখন দোষাদোষী করে সামনে আগানোর সময় নেই। এক একটা করে দুর্ঘটনা ঘটছে এবং দুর্ঘটনা ঘটার পর আমরা একে দোষ দিচ্ছি, ওকে দোষ দিচ্ছি। একটা দুর্ঘটনা ঘটলে আমাদের কার কী দোষ সেগুলো বের করি, সেটা না করে যারা দায়িত্বে আছেন তাদেরকে নিয়ন্ত্রণ করার মধ্যে আসতে হবে।

ব্যবসায়ীদের জন্য সুস্থ পরিবেশ প্রয়োজন উল্লেখ করে আমিন হেলালী বলেন, সুস্থ পরিবেশ জন্য সরকারের বিভিন্ন রেগুলেটরির দায়িত্ব আছে। ব্যবসায়ীদের কাজ হলো ব্যবসা করা। তাদের জন্য সুস্থ পরিবেশ তৈরি করা সরকারের কাজ, বিভিন্ন অধিদপ্তরের কাজ। এখন তাদেরকে দোষী করার সময় নেই। যার যে দুর্বলতা আছে সেটাকে আইডেন্টিফাই করে আর যেন এমন দুর্ঘটনায় পতিত না হতে হয় সেজন্য ব্যবস্থা গ্রহণ করা।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর