,



‘বিসর্জন’ যুক্তরাষ্ট্রে পুরস্কৃত জয়া

বাঙালী কণ্ঠ ডেস্কঃ  দেশের চেয়ে কলকাতার চলচ্চিত্র অঙ্গনেই ব্যস্ততা বেশি দেখা যায় জয়া আহসানকে।কলকাতার কৌশিক গাঙ্গুলি পরিচালিত ‘বিসর্জন’ ছবির জন্য যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল বেঙ্গলি ফিল্ম অ্যাওয়ার্ড (আইবিএফএ) ২০১৭-এ সেরা অভিনেত্রীর সমালোচক পুরস্কার পেলেন তিনি।

‘বিসর্জন’ মুক্তি পেয়েছিল বৈশাখে। মুক্তির আগেই পেয়েছিল আঞ্চলিক ভাষায় নির্মিত সেরা সিনেমার জাতীয় পুরস্কার। নর্থ আমেরিকান বেঙ্গলি কনফারেন্স (এনএবিসি) এর অংশ হিসেবে অনুষ্ঠিত হয় আইবিএফএ-২০১৭।এই খুশির খবরটি ফেসবুকে নিজেই জানান জয়া।জয়া ছাড়াও ওই ছবির জন্য সমালোচকদের বিচারে সেরা পরিচালকের পুরস্কার উঠে কৌশিক গাঙ্গুলির হাতেও। পার্শ্ব অভিনেতার স্বীকৃতিও পেয়েছেন এ নির্মাতা।

ছবিতে জয়া চরিত্রের নাম পদ্মা। জয়ার ভাষ্য, পদ্মার চরিত্রটাই ছবির কেন্দ্রবিন্দু। সেটাই আমার কাছে সবচে’ বড় আকর্ষণ ছিল। ইছামতীর পাড়ে বাংলাদেশের গ্রামাঞ্চলে থাকা এক হিন্দু বিধবা। তার জীবনের লড়াই নিয়েই গল্প। ঘটনাক্রমে তার আলাপ হয় নাসির আলীর (আবির চ্যাটার্জি)। এবং তাদের মধ্যে যে সুন্দর সম্পর্কটা তৈরি হয়, সেটা নিয়ে ছবি।

কদিন আগে জয়া অভিনীত কলকাতার স্বল্পদৈর্ঘ্য ছবি ‘ভালোবাসার শহর’ ইউটিউবে প্রকাশ হয়- যা আলোচনার ঝড় তোলে। এছাড়া মুক্তির অপেক্ষায় আছে জয়ার অন্য ছবি ‘আমি জয় চ্যাটার্জি’।

Print Friendly, PDF & Email

এই ক্যাটাগরীর আরো খবর